সোমবার, ১ এপ্রিল, ২০১৩

কয়লা বাবা !!

অফিস যাচ্ছি,শ্যমলী শিশু মেলার সামনে একটা জিনিস দেখে থমকে দাঁড়ালাম।লাল রঙের ছোট প্লাস্টিকের ঘোড়া shape এর একটা খেলনা,ঘোড়ার পেছনে পাইপ লাগানো,পাইপের মাথায় টিপ দিলেই ঘোড়া লাফ দিচ্ছে,ব্যপক বিনোদিত হইলাম।খানিকক্ষণ গবেষনার পর বুঝতে পারলাম,বাতাসের চাপের কারণে ঘটছে ব্যপারটা,সেই লেভেলের ফিজিক্স।

২০ টাকা দিয়ে জিনিষটা কিনে বাসে উঠার পর বুঝতে পারলাম বিরাট ভুল করে ফেলেছি,এই জিনিস অফিসে নেয়ার কোনো মানে হয় না ।কি আর করা?কোলের উপর ঘোড়া নিয়ে বসে থাকলাম ।পাশের সিট্ থেকে এক ভদ্রলোক আড়চোখে আমাকে আর আমার ঘোড়াকে দেখার প্রচেষ্টা চালাচ্ছে,তাকে বিনোদন দিতেই ঘোড়াটা মেঝেতে রেখে দু'বার খেইল দেখিয়ে দিলাম।ভদ্রলোকের ভুরু আরো কুঞ্চিত হয়ে গেল।সাহস না পেয়ে আবার ঘোড়া কোলে তুলে বসে রইলাম,বাপ তুই এখানেই থাক।NO লম্পঝম্প,Stop Jumping !

খিলক্ষেত নেমে দেখি ব্রিজের নিচে মোটামোটি কয়লার মত কালো এক পিচ্চি পা চেগায়া বসে ভিক্ষা করছে।

কয়লা শিশুর সামনে ঘোড়াটা রেখে বললাম টাট্টু মিয়া Jump ! টাট্টু মিয়া jump মারলো সাথে সাথে।রাজ্যের বিস্ময় নিয়ে কয়লা শিশু টাট্টু মিয়াকে দেখছে ।গলা গম্ভীর করে আমি বললাম,টাট্টু মিয়ারে পছন্দ হইসে কয়লা বাবা? কয়লা বাবা উপর নিচ মাথা দোলালো।যাহ! খেলা কর টাট্টু মিয়ার সাথে।এরপরের দৃশ্যটার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম দেখছে না।কয়লা শিশু আমার দেখা পৃথিবীর সবচেয়ে সুন্দর হাসিটা দিল,যে হাসিতে নেই কোনো অভিনয়,নেই হিংসা,নেই লালসা,নেই কোন লোভ।।শুধুই একটা হাসি।একটা পবিত্র হাসি।আমার বুকের মধ্যে কোথায় যেন একটা মোচড় দিয়ে উঠলো।আহারে! যে ছেলে এত সুন্দর করে হাসতে পারে সে হয়ত আজীবন খিলক্ষেত ব্রিজের নিচে চেগায়া বসে ভিক্ষা করবে।এর কোন মানে হয়? ২০ টাকার হাসি কিনে,অফিসে এসে কাস্টমার এর গালি শোনা start দিলাম। :((

২টি মন্তব্য:

  1. টাট্টু মিয়া বা বাচ্চাটার সাথে আর কখনো দেখা হয়েছে?

    উত্তরমুছুন
  2. খুজে দেখিনি। এসব খুঁজতে বা দেখতে ভাল লাগে না।অস্থিরতা বোধ করি। :(

    উত্তরমুছুন