শুক্রবার, ৩০ জুন, ২০১৭

এ কেমন বিচার?



'বেকসুর খালাস' শব্দটার ওপর আমার এমনিতেই এলার্জি আছে। এলার্জিটা আরও পাকাপোক্ত হয়েছিল ক্রিকেটার শাহাদাত হোসেন যখন বাড়ির গৃহকর্মীকে নির্যাতন করেও বেক্সুর খালাস পেয়ে গিয়েছিলেন, তখন। পিঠ, হাত, পা সর্বত্র কাটা-ছেঁড়া, খুনতির ছ্যাকার দাগ থাকা মেয়েটা নাকি পড়ে গিয়ে ব্যাথা পেয়েছিল। শাহাদাতের বিরুদ্ধে আনা সকল প্রকার অভিযোগও নাকি মিথ্যা ছিল।

এর কিছুদিন আগেই ক্রিকেটার রুবেল-হ্যাপির ঘটনা জাতি দেখেছিল। আর অল্প কিছুদিন পরেই সাব্বির রহমান, আল আমিন নামক আরও দুই ক্রিকেটার বিপিএল চলাকালীন সময়ে হোটেলে নারী কেলেংকারিতে ধরা পড়লো। সবার বিচার হলো। বিচার দেখে আমি মাননীয় স্পিকার হয়ে নিজের মনকে প্রশ্ন করলাম-- এ কেমন বিচার মনু?? এ কেমন বিসার? আজ এ তালিকায় নাম লিখিয়েছেন ক্রিকেটার শহীদ। স্ত্রী নির্যাতন-হত্যা চেষ্টার অভিযোগ। এই মালটাও যে অল্প কিছু দিন পরই বেকুসর খালাস পেয়ে যাবে কিংবা প্রহসনের বিচারে নির্যাতিত মেয়েটার জীবন বিষময় হয়ে যাবে তা হলফ করে বলাই যায়।

আজ আমরার অতি প্রিয় লিওনেল মেসির বিয়ে। কন্যা অতি ভদ্র, রুপবতী-গুণবতী। ইতিমধ্যেই মেসির সাথে তার দু সন্তান পৃথিবীর মুখ দেখে ফেলেছে। দু সন্তান অতি গর্বের সহিত বাবা-মায়ের বিয়েতে আজ হাসি হাসি মুখে উপস্থিত হবে। চমৎকার ব্যাপার-স্যাপার! আমাদের নিউজ চ্যানেলগুলো বেশ ঘটা করেই এসব প্রচার করছে, যেন এটা এক অতি স্বাভাবিক ঘটনা। (আমাদের গা সয়ে যাচ্ছে দিনকে দিনে)

ভয়ের দিকটা হচ্ছে-- খেলোয়ার, নায়ক, গায়ক এরা আজকের অধিকাংশ তরুন প্রজন্মের আইডল(এ শব্দেও এলার্জি আছে)। একটা কিশোর ছেলে মেসির পায়ের ক্যারিগুরি দেখে দেখে বড় হয়। তাকে আইডল মানে, তার মতো হেয়ার স্টাইল তার মতো খেলা এমনকি তার মতো জীবনটাও চায় নিজের অজান্তেই। রাসুল(সা.) আমাদের বলেছিলেন আমরা কাফিরদের অনুসরণ করবো যেভাবে টিকটিকির লেজ গর্তের দিকে তাকে অনুসরণ করে। আমরা সত্যিই আজ সে পথটাতেই হাঁটছি। হাঁটছি বলাটা ভুল, দৌঁড়াচ্ছি।

মেসি বিয়ে না করেও সন্তান নিয়ে ঘুরতে পারে। কিন্তু তাকে দেখে এসব ঘটনাকে ডাল-ভাত ভাবা ছেলেটা যখন একটা মেয়ের পেটে বাচ্চা জন্ম দিয়ে দেয়; তখন সেই বাচ্চাটার স্থান হয় নর্দমা, কিংবা টয়লেটের কমোডে।

আমাদের এই জাতিটা যুদ্ধের জন্য পরাজিত হচ্ছে না। পরাজিত হচ্ছে দিন দিন নৈতিকতা আর আদর্শ থেকে দূরে চলে যাবার কারণে। মানসিক পরাজয় মেনে নিয়ে, এমন কিছু মানুষের অনুসরণ এই জেনারেশন করে চলেছে যাদের কোনোপ্রকার উপকারি ভূমিকা এই পৃথিবীর বুকে নেই।

এলাকার মেথর গু সাফ না করলে যে ক্ষতিটা হয়, মেসি বা শাহাদাত হোসেন ফুটবল-ক্রিকেট না খেললে সেই ছাতার ক্ষতিটাও পৃথিবীর হয় না। এরাই এই জগতের নায়ক? সিরিয়াসিলি ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন