সোমবার, ৭ মে, ২০১৮

রিজক



একটা ওয়ার্কশপে সেই ভেন্যুরই ক্যাটারিং সার্ভিস থেকে চা অর্ডার করলাম। ৩৮ জন মানুষের দু কাপ করে ৭৬ কাপ চা। ভেন্যুর পোলাপান এসে চা পরিবেশন করে দিয়ে গেলো। ব্যবহারও মাশাল্লাহ ভালো। অমায়িক।
মনে মনে নিয়ত করে ফেললাম যাবার সময় বিলের সাথে এদের দুশ টাকা বখশিশ দিয়ে যাব,
বেচারারা ভালো পোলাপান।
সময় মতো বিল এলো। বিলের সাথে লোক দুজনও এলো। শুধু হিসাবটা এলো টাল্টিবাল্টি মার্কা। নব্বই কাপ চা নাকি আমাদের তারা খাইয়েছেন। অথচ ৩৮জন মানুষকে আমি ৫ বার করে গূণেও ৪৫ বানাতে পারলাম না। এক কাপের বেশি প্রতিবার কাউকেই দেয়া হয়নি, তার উপর নিজেই গূণে গূণে চা পাঠিয়েছি। বন্দুকের গুলি মিস হতে পারে গোণায় ভুল নাই। কিন্তু ভেন্যুর পোলাপান নেপোলিয়ন টাইপ; অত্যন্ত দৃঢ়চেতা মানুষ। দাবি একটাই-- চা ৯০ কাপই দিসি, ট্যাকা দেন। উদাস দৃষ্টি মেলে দেয়া দরজার বাইরে।
কোন এক মরমী কবি নাকি বলেছিলেন-- নিজ এলাকার কুত্তাও বাঘ। এরা বাঘের চেয়ে ভয়ংকর প্রাণী, মানুষ। আছিও তাদের এলাকায়। তাই আর হাংকিপাংকি না করে পাংশু মুখে ১৪ কাপ বাড়তি চায়ের দাম দিয়ে এলাম। বখশিশ কাট।
বের হয়ে অংক কষতে বসলাম। ১৪*১৫=২১০ টাকা এরা আমাকে মিথ্যে বলে হাতিয়ে নিয়েছে। অথচ প্রায় সমপরিমাণ টাকাটাই আমি এদের বখশিশ দেব বলে নিয়ত করে রেখেছিলাম আরও প্রায় চার ঘণ্টা আগে।
মানুষের রিজক আল্লাহ সুবহানাহুতায়ালা নির্দিষ্ট করে দেন। এটা সে হালাল করে নেবে নাকি ঘুরিয়ে হারাম করে নেবে সেটা তার ব্যাপার। যেটা আমাদের জন্য নির্ধারিত সেটা আমাদের কাছে পৌঁছাবেই। যেভাবেই হোক, যেখানেই হোক।
জাহান্নাম বিষয়টা সহজ নয়। এটা কামাই করে নিতে হয়। এমনি এমনি আল্লাহ তা'য়ালা কাউকে জাহান্নামী করবেন না। মানুষ নিজে তার পেটে জেনে বুঝে আগুন ঢোকায়। রাস্তার মোড়ে দাঁড়ানো ছিনতাইকারীটা থেকে শুরু করে রাষ্ট্রীয় ব্যংকের বস্তা বস্তা টাকা খেয়ে দেওয়া প্রতিটা মানুষ প্রায় প্রতিযোগিতায় ব্যস্ত। কে কাকে আরও কতটা মার দিয়ে জিততে পারে।
মানুষ তার জন্য যা নির্ধারিত এর বেশি যেমন এক চুলও পাবে না। তেমনি তার নির্ধারিত অংশের চেয়ে কম এক চুলও পাবে না। এত হাউকাউ রঙ তামাশা না করে কুল ডাউন ভাইজ... রিযক আসবেই....
"হে আল্লাহ! তুমি তোমার হারাম বস্তু থেকে বাঁচিয়ে তোমার হালাল রিযিক দারা আমাকে সন্তুষ্ট করে দাও এবং হারামের দিকে যাওয়ার জন্য প্রয়োজন ও ইচ্ছাও যাতে মন থেকে সরিয়ে দাও। আর তোমার অনুগ্রহ অবদান দ্বারা তুমি ভিন্ন সকল কিছু হতে আমাকে অমুখাপেক্ষী করে দাও।"
তিরমিযী ৫/৫৬০।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন