রবিবার, ৭ আগস্ট, ২০২২

লেখা-খেলা

 





মাঝে মাঝে লোকজন আমাকে লেখার রসবোধ বাড়ানোর টেকনিক নিয়ে প্রশ্ন করে। শুরুতেই আমি বলে নিই-আমি কখনওই লেখক মনে করি না নিজেকে।কারণ ব্লগ বা ফেবুতে লিখলেই কেউ লেখক হয়ে যাবে এটা মনে করা আর ইমরান এইচ সরকারের বাড়ির সকলে হাজি তাই সেও হাজি হয়ে যাবে; এমনটা মনে করা একই প্রজাতির নখরামি। তবু মানুষ নিজেকে গুরুত্বপূর্ণ ভাবতে এবং উপদেশ দিতে পছন্দ করে। আমিও ব্যতিক্রম নই। তাই আমার উপদেশ শরীফ আজ রিলিজ দিলাম। 

যা উড়ে যা-
মুজতবা আলী ভাজা ভাজা করতে হবে। কেউ কেউ দুই চারপাতা পড়ে বলে, এটা তো কঠিন অনেক। বোঝাই যায় না কিছু।

সৈয়দ মুজতবা আলীর লেখার মজাটাই এখানে। আপনি যদি মুজতবা আলী পড়ার আগে তেমন নিয়মিত কিছু না পড়েন, মুজতবা আলী বুঝতে পারবেন না এটা নিশ্চিত।হিউমার, উইসডোম এর একটা স্ট্রাকচার আগে তৈরি করতে হবে নিয়মিত হালকা বা আরেকটু কঠিন মেজাজের কিছু পড়ে, আর চিন্তা করে করে। তার মানে এর আগে আপনাকে আরও অন্য বই পড়তে হবে। তার সমসাময়িক আরও কিছু লেখা। কিংবা বিভূতিভূষণ, আবুল মনসুর আহমেদ, আখতারুজ্জামান ইলিয়াস, আহমেদ ছফা, হুমায়ুন আহমেদ, জহির রায়হান এক্ষেত্রে ব্যপক হেল্পফুল।

এখানে পড়ার সাথে সাথে বারবার চিন্তা করার ব্যাপারটা মনে রাখতে হবে। শুধু চ্যালচ্যালাইয়্যা পড়ে গেলেই হবে না, লেখা শিখতে হলে একেক পেইজ পড়ে এর ঠিক কোথায় মজা লাগলো, আর কেন লাগলো সেটা ভাবতে হবে। এই মজাটার গ্রাউন্ড কি আগেই লেখক তৈরি করেছেন নাকি এমনিতেই হল। ভাবতে হবে!

গতানুগতিক ধারার বাইরে অনেক শব্দ মুজতবা আলীর লেখায় আপনি পাবেন। ধরুন- তিনি কবিদের মধ্যে যিনি সেরা, তাকে কবিরাজ বলবেন। আবার আভিধানিক 'কবিরাজ' শব্দ ব্যবহার করতে গেলে লিখবেন 'কোবরেজ। এখন এই শব্দ ব্যবহারের আগে পরে তিনি একটা প্লট তৈরি করবেন। সেখানেই খেলা পাঠকের চিন্তার সাথে!

শব্দের নিয়ম কানুন ইচ্ছেমত ভাঙ্গার আর গড়ার যে মজা সেটা শিখতে চাইলে আবার কিছু কবিতা টবিতা পড়তে হবে। 

এরপর নিজে লিখার সময় কিন্তু আবার ২০২২ এ বসে আপনি মুজতবা আলীর ভাষায় লিখতে শুরু করলে হবে না। তখন লিখতে হবে নিজের সহজাত ভাষায়। এক্ষেত্রে প্র‍্যাকটিস করার জন্য ব্যক্তিগতভাবে আমি সহজ ভাষার লেখকদের নকল করে টানা অনেক দিন লিখেছি। ২/৩ জনকে নকল করেছি, এরপর একটা ব্রেক নিয়ে যখন লেখা শুরু করেছিলাম, নিজের একটা ঢং তদ্দিনে দাঁড়িয়ে গিয়েছিলো।

আজকের ক্ল্যাশ এখানেই শ্যাষ ছোট্টবন্ধুরা। ফুল স্টপ!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন